পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

প্যারি কমিউন দুনিয়াকে দিয়েছিল সর্বহারার আন্তর্জাতিক সংগীত - লা ইন্টারন্যাশনালি। বিতাড়িত কমিউনার্ড ইউজিন পতিয়ের লন্ডনে বসে লিখেছিলেন 'লা ইন্টারন্যাশনালি'। উচ্ছ্বসিত ফরাসী জনতার সোচ্চার সমবেত কন্ঠে আজ আবার লা ইন্টারন্যাশনালি। জ্যঁ-লুক মেঁলশঁ প্যারিসের রাস্তায় সমবেত জনতার মাঝে মঞ্চে উঠছেন জনতাকে অভিবাদন জানাতে, লাখো লাখো জনতা সেখানে।

Read more


আজ পশ্চিমবাংলার মানুষ বিজেপি বিরোধী শক্তি হিসেবে তৃণমূলকেই বিশ্বাসযোগ্য দল বলে মনে করছে। যদি বাম শক্তি জিএসটির প্রশ্নে বিজেপির বিরুদ্ধে ধারাবাহিক প্রচার আন্দোলন চালাত, যদি নোট বন্দি- রাফায়েল চুক্তি- তিন কৃষি আইন- এনআরসি- অন্যায় ভাবে গণ কন্ঠকে কারাগারে পাঠানো- এনআইএ ইডি- সিবিআই এর বাড়াবাড়ি ও ব্যবহার এগুলো নিয়ে লড়াই করলে বিজেপি বিরোধী শক্তি হিসেবে বামেদের বিশ্বাসযোগ্যতা বাড়তো। পরিবর্তে বামেরা এসবই তৃণমূল কে এই রাজ্যে দুর্বল করবে ধরে নিয়ে দূর থেকে মজা দেখেছে।

Read more


বাজারে জোর খবর বিজেপির নির্বাচনী রথ ২৪০ আসনে আটকে যাওয়ায় আরএসএস বেজায় ক্ষুব্ধ। অনেকে বলছেন দল যদি ৩০০ আসন পেত তাহলে নাগপুরের গুরুরা বিশ্বগুরুর একাধিপত্য মাথা পেতে মেনে নিতেন। অনেকে বলছেন বিজেপি বিপাকে পড়লে সংঘ খুশিই হয় কারণ তখন তাঁদের গুরুত্বটা প্রতীয়মান হয়ে ওঠে। কিন্তু সত্যিটা কী? বিজেপি এবং আরএসএসের মধ্যে কি দূরত্ব বাড়ছে?

Read more


এই গ্রামের বাইরে বড় একটা যায়নি হাবুল মাঝি। নৌকা নিয়ে ব্রাহ্মণী নদীর তীরের শিবরাত্রির মেলায় যাওয়া ছাড়া। দু একবার অবশ্য নবদ্বীপ গেছে পার্বণে। এই তার পৃথিবী। কলকাতার নাম শুনেছে, টিভিতেও দেখেছে, লোকে লোকারণ্য, যেন বারমাস মেলা লেগে আছে। অবশ্য কলকাতার গঙ্গা নদী দেখার একটা সাধ আছে, কিন্তু সাধ্য কোথায়? এই বই নদীর উপরেই খেয়া পারাপার করছে তার তিন গুষ্টি, এ নদীও তো ব্রাহ্মণী হয়ে গঙ্গা বেয়ে বৈতরণীর ঘাটেই ঠেকেছে। জল স্পর্শ করে মাথায় ঠেকায় মাঝি।

Read more


অপারেশন সানশাইন বিরোধী আন্দোলনের কালজয়ী নেতৃত্বও আজকের এই উচ্ছেদ নিয়ে নিঃশর্ত ভাবে হকারদের পাশে নেই। কেন? দাবার চালে অন্য খেলায় কি মগ্ন তাঁরা? অপারেশন সানশাইনের সময় আত্মহত্যার পথ বেছে নেওয়া বুলু পোদ্দারের কথা কি তাঁরা ভুলে গেছেন? তাঁরা কি ভুলে গেছেন লকডাউনের সময় কীভাবে দেওয়ালে পিঠ ঠেকে আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন এই শহরেরই তিন হকার।

Read more


হকার উচ্ছেদের বা নিয়ন্ত্রণের পেছনে যে যুক্তি সেটি বৈধতার যুক্তি ও নাগরিক নিয়মের যুক্তি। পথ তো পথচারীদের জন্য সেখানে কেউ জিনিষ বিক্রি করবেন কেন? কথাটা মোটেই ফেলে দেওয়ার মত নয়। সত্যিই তো পথ জোড়া ডালা নিয়ে বসলে পথিকদের হাটতে অসুবিধা হওয়ারই তো কথা। এর পরের যুক্তি সৌন্দর্যায়নের, হকারি অসুন্দর। যেমন, মাননীয় মুখ্যমন্ত্রী বলেছেন সুন্দর নিউ টাউনে হকারদের ঝুপড়ি দেখতে মোটে ভালো লাগে না। এই দুই যুক্তির সাথে আসলে মিলে মিশে আছে বৈধতার যুক্তি। কেন কেউ অনুমতি ছাড়া কোনও জায়গায় ডালা নিয়ে বসেই যাবেন? সেটা তো অবৈধ।

Read more


আজকাল নরেন্দ্র মোদিরা এমন হাবভাব করছেন যে মনে হচ্ছে বুঝিবা নালন্দা বিশ্ববিদ্যালয় নতুনভাবে গড়ে তোলাটা বিজেপির পরিকল্পনা। কিন্তু আসলে সে পরিকল্পনা পূর্বতন কংগ্রেস সরকারের। ২০০৭-এ অনুষ্ঠিত দক্ষিণ এশিয়া শীর্ষ বৈঠকে ভারতের বিহার রাজ্যে প্রাচীন নালন্দা মহাবিহারের কাছেই নালন্দার নামে একটি নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা আলোচনা হয়। দক্ষিণ এশিয় দেশগুলি সাহায্যের প্রতিশ্রুতি দেয়। ২০২৪ সালে একটা ভবন উদ্বোধন করে প্রধানমন্ত্রী হিন্দু-মুসলমান খেলতে শুরু করে দিলেন। ভাষণ দিলেন নালন্দা গৌরব তারা ফিরিয়ে আনবেন।

Read more

by শংকর | 02 July, 2024 | 553 | Tags : Nalanda University Narendra Modi Buddhism


কৃষকদের সঙ্গে সংঘাতের রাজনীতিকে চালিয়ে যাওয়াই মোদি সরকারের কৃষি নীতির অঙ্গ হয়ে উঠেছে। কৃষক আন্দোলনের চাপে কৃষি আইন প্রত্যাহার করাটা মোদি সরকার কখনোই মেনে নিতে পারেনি। এম এস স্বামীনাথনকে ভারতরত্ন প্রদান আর তাঁর এম এস পি সংক্রান্ত সুপারিশকে বাজে কাগজের ঝুড়িতে ফেলে দেওয়ার দুমুখো নীতিই মোদি সরকারের স্বাভাবিক চরিত্র। সাম্প্রতিক এম এস পির ঘোষণাতেও তার প্রতিফলন ঘটল। স্বামীনাথন কমিটির সুপারিশের তুলনায় অনেক কম মূল্যে কৃষিপণ্যের এম এস পি নির্ধারণ করে মোদি ৩ সরকার তাদের কৃষক বিরোধী নীতি বজায় রাখার কথা ঘোষণা করল।

Read more