পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

আর সাত মিনিট আটান্ন সেকেন্ডের মাথায় আরও পাঁচশো পয়সা জমা হবে অন্তরার ওয়ালেটে। পয়সা শব্দটা যদিও ঊহ্য থাকে কাক্কুতে। অ্যাপের পরিভাষায় শব্দটা কয়েন। সেই হিসেবে আর সাত মিনিট ছাপ্পান্ন সেকেন্ডের মাথায় আরও পাঁচশো কয়েন জমা হবে তার ওয়ালেটে। যার দরুণ প্রায় বারো মিনিট চোখ রাখা যায়নি হোয়াটসঅ্যাপে। খোলা হয়নি ফেসবুক। পাঁচ মিনিট পরপর আঙুল ছুঁইয়ে জ্যান্ত রাখতে হয়েছে অ্যান্ড্রয়েড স্ক্রিনকে। অপেক্ষা ঠিক আর সাত মিনিট চুয়ান্ন সেকেন্ডের।

Read more


হ্যারি বেলাফন্টে, জন্ম পয়লা মার্চ, ১৯২৭ হারলেম , নিউ ইয়র্ক। মৃত্যু পঁচিশে এপ্রিল, ২০২৩, ম্যানহাটান, নিউ ইয়র্ক। ছিয়ানব্বই বছরের এই মানুষটা ছুঁয়ে গেছে মানুষের জীবন। তিনি পেরেছেন পাল্টে দিতে রাষ্ট্রের রীতি নীতি, লক্ষ মানুষের মন তাদের জীবনবোধ । সারি সারি অট্টালিকার মাঝে তিনি কখনো হারিয়ে যেতে দেননি তার সোনালী বালুচরী নীল সমুদ্র টাকে। আমাদের চির জীবনের বন্ধু বেলাফন্টে তোমাকে সেলাম!

Read more


১৯৯৯ সালে বাজপেয়ী জমানায় যে মানুষটিকে ভারতে শ্রেষ্ঠতম খেতাব ভারতরত্নে ভূষিত করা হয়েছিল এখন তাঁকে সেই বাজপেয়ীর দলেরই কিছু লোক চোর প্রমাণ করার জন্য উঠে পড়ে লেগেছে। যেহেতু এই রাজনৈতিক দলটি গোয়েবলসীয় কায়দায় বারবার মিথ্যা বলে তাকে সত্যে পরিণত করতে চায় এখন এদের সমস্ত প্রচার যন্ত্র এই কথাটাই বলবার চেষ্টা করছে।

Read more


২০২৫ সালে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের একশ বছর পূর্ণ হতে চলেছে। কর্পোরেট আগ্রাসন ও হিন্দুত্বের মেলবন্ধনে যে সাংস্কৃতিক জাতীয়তাবাদের আখ্যান তৈরি করা হচ্ছে তার নিয়ন্ত্রণ আজ পুরোটাই সংঘের হাতে আছে কি না তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করছে।নরেন্দ্র মোদি- অমিত শাহের জুটির ক্ষমতা কি মোহন ভাগবতদের প্রভাবকে কি দূর্বল করে দিচ্ছে?

Read more


ঔরঙ্গজেব কট্টরপন্থী মুসলিম ছিলেন বলা হয়। তবে ঔরঙ্গজেবের গোঁড়ামি নিয়ে সাম্প্রতিক কাজকম্ম প্রমাণ করে যে উনি তখ্তে বসে একটা আইনের শাসনই প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন । ব্যক্তিনিরপেক্ষ আইনের শাসনের এই ভাবনা প্রাক আধুনিক যুগে খুবই প্রাগ্রসর হলেও অতিরিক্ত কাজি নির্ভর দূর্নীতিগ্রস্ত এক শাসন কাঠামোর চাপে ভেঙে পড়ে।

Read more


স্টেশনে ঢুকতেই, গেরুয়া পোশাক পরা একটা লোক সায়নের হাতে লিফলেটটা ধরিয়ে দিল।কোথায় যেন হরিনাম সংকীর্তন হবে । তারই লিফলেট।মুচকি হেসে নীলির দিকে তাকিয়ে সায়ন জিগ্যেস করল, “আমাকে কি খুব বুড়ো বুড়ো দেখাচ্ছে?” আঁড় চোখে সায়নের দিকে তাকিয়ে নীলি হেসে উত্তর দিল, না না,এক্কেবারে কচি খোকা দেখাচ্ছে। ট্রেনটা বেশ ফাঁকা । জানলার দুপাশে ওরা দুজন মুখোমুখি বসলো। হাতে ধরা লিফলেটটা ঘুরিয়ে ফিরিয়ে দেখছিল সায়ন।বেশ কালারফুল।বড় বড় করে তাতে লেখা আছে এ জন্ম ও পরজন্মের পাপক্ষয়।মৃত্যুর পর স্বর্গে স্থান।

Read more


বিচারব্যবস্থার দীর্ঘসূত্রতার ফলে মানুষ আইনি প্রক্রিয়ায় বিচারের ওপরে আস্থা হারিয়ে ফেলেছে। তাই অ-আইনি পদ্ধতিতে অপরাধী শাস্তি পেলে তারা খুশি হয়। এই প্রবণতা আজকে মানুষের মধ্যে মান্যতা পেয়ে যাচ্ছে। মন্ত্রীসান্ত্রীদের সমর্থন এই প্রবণতাকে সমাজের গভীরে প্রোথিত করেছে।

Read more


এই লেখাটি প্রকাশিত হয় ই নিউজরুম অনলাইন ম্যাগাজিনে, যার সূত্র নিচে থাকলো। আসলে অনেক সংখ্যাগুরু মানুষই হয়তো, এই রমজান মাসে, নানান ইফতারে যান, কিন্তু নিজেরা যদি এই ধরনের কর্মকান্ড সংগঠিত করেন, তবে সমাজে অন্য বার্তা পৌঁছয়।

Read more


গণতন্ত্র, সংবিধান, আইনিব্যবস্থা, সংবাদমাধ্যম - সবই তো গভীর এক চক্রান্তে জড়িয়ে। দেশে দেশে যারা সংস্কৃতি নয়, ধর্মকে প্রাধান্য দিয়ে যাবতীয় মানবিক অধিকার ঢাকা দিতে ব্যস্ত তারাই যেন গুরুত্ব পাচ্ছে। পদ স্খলন শুধু নয় এখন পদসেবা এবং পদ লেহন মনে হচ্ছে উম্নতিলাভের প্রধান হাতিয়ার হয়ে উঠছে। মনে পড়ছে সেই গানঃ "Till wrong feels right'"!

Read more


হাওয়া যেদিকে থেকে বয়, সেদিকে পিঠ করে গেটের মাঝ বরাবর লোহার খুঁটি ধরে দাঁড়ায় ঝিল্লি। সক্কালবেলার ক্যানিংমুখী লোকাল বিলকুল ফাঁকা। দরজায় বসা মেছুনিরা ঠোঁট বাঁকায়, গা টেপাটেপি করে তাকে দেখে। ঝিল্লি পাত্তা দেয় না। ব্লাউজের ফাঁক গলে পিঠ বেয়ে ঝিরঝির বাতাস ঢোকে, মাইরি! কখনও এমন ঝামড়ে পড়ে হাওয়া যে, চুলগুলো সামনে উড়ে এসে মুখ ঢেকে দেয়। বড় মেছুনি কয়, 'চুল বেঁধে নে না মাগী।'

Read more


তাৎপর্যে যতই গুরুত্বপূর্ণ হোক না কেন, ডক্টর আম্বেদকরের সমাজতান্ত্রিক সংবিধানের প্রস্তাবনা রাজনৈতিক গতি পায়নি। সংবিধান সভায় তা গৃহীত হওয়ার সম্ভাবনা ছিল খুবই কম। সেখানে সুবিধাভোগীদের স্বার্থই প্রতিনিধিত্ব করত। যাই হোক না কেন, ডক্টর আম্বেদকর কিন্তু অর্থনৈতিক গণতন্ত্র ও সমাজতান্ত্রিক আদর্শকে সাংবিধানিকভাবে সুরক্ষিত রাখার চিন্তা কখনও ত্যাগ করেননি। আজ আম্বেদকরের জন্মদিনে এই লেখাটি থাকলো সহমনের পাতায়।

Read more

by জঁ দ্রেজ | 14 April, 2023 | 1441 | Tags : Ambedkar Constitution democracy


ইতিহাস নির্মাণের ভার এখন এমন এক দল ও সরকারের কাছে যাদের ইতিহাস নির্মাণের পুরোটাই ‘মিথ’কে কেন্দ্র করে। হিন্দুত্বের পুরো তত্ত্বটাই দাঁড়িয়ে ‘মিথ’ র উপর। ইতিহাসে ‘মিথ’ এর কোন মূল্য নেই। বর্তমানে হিন্দুদের মহিমা গাওয়ার জন্যে এরা অতীতকে একটি যন্ত্রের মতো ব্যবহার করে। তাই এমন কিছু তথ্য এবং বৃত্তান্ত যা এই তৈরি করা অতীত এবং তাদের নির্মিত হিন্দু ভাবমূর্তিকে বিক্ষুব্ধ করবে তা বাদ দিয়ে ফেলা হবে। এই সদ্য সিলেবাস বদল তার একটি টাটকা নমুনা।

Read more


সাম্প্রতিক সময় নিয়ে একটি কাল্পনিক কথোপকথন, শুনলেন এবং শোনালেন অশোক মুখোপাধ্যায় ।

Read more


১ সিঁড়ি দিয়ে উঠে ডান দিকে ফ্যামিলি রুম।সুপার বোল পার্টিটা ফ্ল্যামিলি রুমে আয়োজন করেছে এলিনা।আজ নীলের অতিথিই বেশি।হর্ষ,নিখীল, প্রবীর,শেখর। মেয়ে প্রথার চারজন বন্ধু দোতলায়।প্রথা নিজের ঘরে ল্যাপটপ আর স্পিকার অন করে খেলা দেখছে।মাঝেমধ্যেই দোতলার ঘর আর ফ্যামিলি রুম থেকে তারস্বরে ' টাচডাউন...' চিৎকার ভেসে আসছে এলিনার কানে।

Read more


সারা বিশ্বে বেশ কিছু ব্যাঙ্কের ডুবে যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। আদানিকে স্টেট ব্যাঙ্ক লোন দিয়ে কি বাঁচিয়ে রাখছে? কি হবে ভারতীয় ব্যাঙ্কগুলো বা আমানতকারীদের ভবিষ্যৎ ?

Read more


রামনবমীর দিন গোটা দেশে একত্রে সাম্প্রদায়িক উত্তেজনা ও দাঙ্গা পরিস্থিতি সৃষ্টি করা সেই বিভাজনের রাজনীতি রূপায়নের কাজের প্রাথমিক রূপ। আগামী দিনে আরো বাড়ানো হবে। শিবপুর, সাসারাম, বরোদা, চারমিনার, ঔরঙ্গাবাদ সেই পরিকল্পনারই অঙ্গ। কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। এই পরিকল্পনাতেই ২০২৪ ভোট কর।

Read more


জুলাইয়ের মাঝামাঝি। ক'দিন ধরে থেকে থেকে বৃষ্টি হচ্ছে। এক পশলা বৃষ্টির পরই রোদ। সেই সঙ্গে ভ্যাপসা গরম। এক এক সময় আকাশ মেঘে ঢেকে গুমোট হয়ে থাকছে। পলাশডাঙা ছোট একটা আদিবাসী গ্রাম। চারপাশে বিস্তৃত চাষজমির মাঝে মাঝে মাথা চাড়া দিয়ে উঠেছে এক একটা জনবসতি। সেই সব গ্রামে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ বাস করে। গত ত্রিশ চল্লিশ বছরে গ্রামগুলোর জীবনধারায় বেশ কিছু পরিবর্তন এসেছে। গ্রামীণ সড়ক যোজনায় প্রায় প্রতি গ্রামে রাস্তা হয়ে শহরের সঙ্গে জুড়ে গেছে।

Read more