পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

জাতপাতের ব্রাহ্মণ্যধর্ম নয়, ছোটনাগপুরের আদিবাসীরা নিজস্ব 'সারনা ধর্ম' মানেন। আরএসএস তাঁদের হিন্দু বলে দাবি করে। জঙ্গল আঁকড়ে নিরাকারের সাধনা করা আদিবাসীদের অপমানের প্রতীক 'অসুর-বধ' তবু উৎসব হয়ে ফিরে আসে। কমতে থাকা জঙ্গলে 'অসুর-স্মরণ' বাড়ে। প্রবহমাণ এই আগ্রাসন ও প্রতিরোধ নিয়ে এই প্রতিবেদন।

Read more

by সুমিত দাস | 29 September, 2023 | 1347 | Tags : Sarna Dharma Adibasi Forest Right


দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম উদ্দেশ্য ছিল তৈল খনিগুলোর অধিকার কাদের হাতে থাকবে। এবার আফগানিস্তান, ইরাক, ইরান, কুর্দিস্তান এবং ইউক্রেনের তৈলকূপগুলোর ক্ষমতা কার হাতে থাকবে সেটাই প্রায় একমাত্র উদ্দেশ্য, আর আজকের কৃত্তিম বুদ্ধিমত্তা বা যন্ত্রমেধার কাল্পনিক প্রাসাদ কারা বানাচ্ছে, কী তাঁদের উদ্দেশ্য?

Read more


দীর্ঘ সাতাশ বছরের টালবাহানার পর একটি প্রাপ্য চেক সই করে দেওয়া হল আপনাকে। কিন্তু হাতে নিয়ে দেখলেন, ছয়-সাত বছর পরের তারিখ উল্লেখ করা। এ চেক দুলিয়ে আগামী ছয়-সাত বছর বড়জোর হাওয়া খেতে পারেন। তবে চেকদাতা ইতোমধ্যে নাম কিনেছেন। ঘোষণা করেছেন, তিনি ঈশ্বরপ্রেরিত দূত হয়ে আপনার স্বপ্নপূরণ করলেন। সাম্প্রতিক কালে লোকসভা ও রাজ্যসভায় নারী আসন সংরক্ষণ সংক্রান্ত বিলটি পাশ হওয়ার গল্প মোটামুটি এরকমই।

Read more


অনেকে আবার বলবেন দেশের অধিকাংশ মানুষ এখনো ঘৃণার রাজনীতিতে বিশ্বাস করে না। আমার এ কথা বিশ্বাস করতে খুব ইচ্ছে করে অথচ দেখি আজ চারপাশে জনগণের প্রতিবাদের থেকেও বেশী বাঙ্ময় জনগণের নীরবতা। ইতিহাস সাক্ষী, দেশ যখন রমেশ বিধুরিদের মতন জনপ্রতিনিধিদের নেতৃত্বে অবশ্যম্ভাবী ধ্বংসের দিকে এগিয়ে যায়, তখন দেশবাসীর নীরবতা, সেই যাত্রায় ইন্ধনই যোগায়, তাকে প্রতিহত করতে পারে না।

Read more


"এবার ভোটে মহাপ্রভু, লালন, রবীন্দ্রনাথকে বাঁচানোর লড়াই" মনসুর ফকিরের এটাই আবেদন। তিনি আরো বলেন "আসন্ন ভোটে ভারতবর্ষ বাঁচাও" পারবো না আমরা মনসুর ফকিরের এই আবেদনে সাড়া দিতে?

Read more

by সুমিত দাস | 25 September, 2023 | 1283 | Tags : Monsur Fakir Baul Songs


আজকাল বেশি রাত অবধি জেগে থাকতে কষ্ট হয় সান্ত্বনার। কিন্তু উপায় নেই, ডোডোর সাথে এ দেশের টাইম জোনের ফারাক প্রায় পাঁচ ঘণ্টার। সে ইউনিভার্সিটির কাজ সেরে, লাইব্রেরিতে সময় কাটিয়ে, ডর্মে ফিরে যতক্ষণে মায়ের সাথে কথা বলার ফুরসৎ পায়, ততক্ষণ কোনো না কোনো উপায়ে জেগে থাকতেই হয় সান্ত্বনাকে।

Read more


কুতুবউদ্দিনের আর্তনাদের স্বরে সুর কি খুঁজেছেন কোনও উস্তাদ? গত দু'দশকে অনেক গল্প। চিঠি পেয়েও মোদির সভায় 'না' বলেছিলেন। বলেন, মায়ের পেটে থাকা ইনসান আগে। বাদ মে মজহব। দাঙ্গার 'আর্ত-মুখ'-এর দেশকাল ভাবনা

Read more


জওয়ান ছবিতে ফিরে এসেছে হিন্দি ছবির সেই বনেদি ফর্মুলা দেশের শত্রু আর নায়কের পরিবারের শত্রু এক।এই ফর্মুলাকে দারুণ মজা ক'রে উদযাপন করা হয়েছে এই ছবির চিত্রনাট্যে।কত 'ভুল' ফর্মুলাও কত সময় কত কাজে আসে!

Read more


বিজেপি সভাপতি থেকে এনবিডিএ প্রেসিডেন্ট সকলেই শিক্ষিত মানুষ। সবিনয় প্রশ্ন তাদের কাছে, ব্যান আর বয়কট কি সমার্থক ? ব্যান শব্দের অর্থ নিষিদ্ধ, আর বয়কট-এর মানে বর্জন অথবা অসহযোগ। বর্জনের সিদ্ধান্ত আর জরুরি অবস্থার নিষেধাজ্ঞা সমার্থক হলো কি করে ? যদিও মানুষকে বিপথগামী করার বহু ব্যবহৃত কৌশল বিজেপি নিচ্ছে, কিন্তু তাতে কি লাভ হবে?

Read more


দুটি ক্লিক। বিখ্যাত হলেন ফটোগ্রাফার সেবাস্টিয়ান ডি'সুজা। আর আগামীর পৃথিবীতে কুখ্যাত হলেন অশোক মুচি। দরিদ্র দলিত তবুও হয় না হিন্দু! গুজরাতের ফুটপাতে জুতো সেলাই করতে করতে দুনিয়াদারি বোঝেন 'দাঙ্গার মুখ'। সে মুখে বহুযুগের অস্পৃশ্যতার যন্ত্রণা - সংলাপ হয়ে ঝরে।

Read more


(১) পাহাড়বেষ্টিত এক ঘন জঙ্গল,কোথাও কোথাও বন এতটাই গভীর যে দিনের বেলাতেও সূর্যের আলো প্রবেশ করে না। এই অরণ্যই হিড়িম্বার পৃথিবী। পাহাড়ের উল্টোদিকের দুনিয়াটা কুয়াশার মতই রহস্যময় ওর কাছে। বনের ঠিক মাঝে ওর কুঁড়েঘর। আশেপাশের বৃদ্ধ গাছেরা প্রহরীর মত পাহারা দেয় ওকে, মাঝে মাঝে ছোট্ট পাখির দল এসে গান শোনায় আর মিষ্টি মিষ্টি আবদার করে ওর কাছে! এই অরণ্যের মায়া-মায়া পরিবেশে মিশে আছে হিড়িম্বার মায়ের গন্ধ

Read more


"লোকস্বাস্থ্য মজবুত করতে গেলে নীতি দরকার, কলাকৌশলও। নীতির বেলায় ন্যায়, যুক্তিবোধ আর কাণ্ডজ্ঞানের কথা আসে। কলাকৌশলের বেলাতেও। অথচ, সাম্প্রতিক ‘কোভিড’কালে ভাইরাস সংক্রমণ থেকে লোকসমাজকে রক্ষার নিমিত্ত এমন কিছু কলাকৌশলের কথা বলা হল যার সঙ্গে কাণ্ডজ্ঞানের সুসম্পর্ক নেই।" ~ এই কথাগুলো বলতেন স্থবির দাশগুপ্ত নিজেই, তাঁর অসময়ে মৃত্যু আমাদের অপূরণীয় ক্ষতি করলো, তাঁর চিকিৎসক থেকে জনস্বাস্থ্য আন্দোলনের একজন সৈনিক হয়ে ওঠার কাহিনী থাকলো।

Read more

by গৌতম দাস | 16 September, 2023 | 1038 | Tags : Sthabir Dasgupta Community Medicine


একরাশ ঘৃণা আর লালিত বিদ্বেষ গাঁইতি হল। বারবি মসজিদ গুঁড়িয়ে যেতে কতক্ষণ! পূণ্য, - একদিন পাপ হল। মুমিন হলেন স্বয়ং করসেবক। মুসলমান হয়ে বজরঙ্গ দলের কর্মী ইট গাঁথলেন মসজিদে। আরেক ভারতের গল্প। ছবি আঁকলেন কৃষ্ণজিৎ সেনগুপ্ত।

Read more


সারা পৃথিবীর কর্পোরেট জগৎ নিজেদের পণ্যের ব্রান্ড তৈরিতে ব্যস্ত, বিজ্ঞাপনের আলোকদ্যুতিতে মানুষের মন উচাটন, ২৩ টি ভিটামিন সমৃদ্ধ, না ২৯ টি খনিজভুক্ত স্বাস্থ্য পানীয় কোনটি সম্তানকে অপরের পুত্রের তুলনায় বুদ্ধিদীপ্ত করে তুলবে এই ভাবনায়, তখন ব্রান্ডেড ঔষধ বনাম জেনেরিক ঔষধের বিবাদ এসে উপস্থিত হয়েছে এদেশে আরো শতেক বিবাদের মাঝে। সেই দ্বন্দ্বে সরকার পক্ষের ভূমিকা যতটা ইতিবাচক মনে হোক না কেন, আসলে তা হয়তো লবির স্বার্থের ঝামেলা। কিন্তু ঔষধ প্রেসক্রিপশনকারী ডাক্তারকেই শেষ বিচারে সামলাতে হবে সেই ঝগড়াপ্রসূত আক্রমণ, কারণ ডাক্তারদের (এলোপাথিক) লবি নেই বা থাকলেও এলেবেলে।

Read more


গোরক্ষক আছে। আছে জ্যান্ত বা মরা গরু। গোরক্ষকের মারের ভয়ে গোয়াল-হারা গরু গেল কোথায়? গরুর মাংস রফতানি করে ভারত যখন তৃতীয়, তখন, অস্পৃশ্যতার অপমানে লাগাতার নির্যাতিত উনার দলিত ত্যাগ করে জাতপাতের ধর্ম।

Read more

by সুমিত দাস | 11 September, 2023 | 1041 | Tags : Gorakhshak Sanatan Dharma Gujarat


প্রায় খুঁড়িয়ে খুঁড়িয়ে চলতে চলতে জীবন কখন থমকে যায়, কখন সমস্ত গতি জট পাকিয়ে যায় সময়ের ছোট্ট কুঠুরিতে, কে-ই বা জানে সেটা ? এখন রাত সাড়ে নটা । উপরের ঘরের দেরাজ খুলে প্রায় রোজদিনের মতোই সে ফের বের করে এনেছে সেই বহুবার পড়া মলিন ডায়েরি । তার মায়ের ডায়েরি । ছোটো ছোটো মুক্তোর দানার মতো অক্ষরে মা লিখে রেখে গিয়েছিল নিজের কথা । লকডাউন চলছে । এইসময় থেকেই রাত-কার্ফু জারি হয় । চলে ভোর পাঁচটা পর্যন্ত ।

Read more


এটা বুঝতে হবে যে, সিপিআইএম নেতৃত্ব যেটা চাইছেন, সেটা হবার নয়। তারা না চাইলেও মমতা গুরুত্ব পাচ্ছে INDIA জোটে এবং শোনা যাচ্ছে, জোটের নামকরণও নাকি মমতারই মস্তিষ্ক প্রসূত। এই এক নাম মাহাত্ম্যের ফলেই মোদীর ঘুম উড়ে গেছে, প্রচণ্ড নার্ভাস দেখাচ্ছে। সে যাই হোক INDIA জোটে মমতার গুরুত্ব যে যথেষ্ট, তা অনস্বীকার্য। সিপিআইএম নেতৃত্বের যত খারাপই লাগুক, এই বাস্তবকে অস্বীকার করার উপায় নেই।

Read more


পাঠকের সরল বিশ্বাসকে কাজে লাগিয়ে এখন ফেক নিউজের রমরমা কারবার চলছে। ক্ষমতার দখলে আর বিরোধী কণ্ঠস্বরকে থামাতে মিথ্যে খবর ছড়ানো শুধু নয়, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে মৌলবাদী শক্তিগুলি উঠে পড়ে লেগেছে, প্রতিদিন হাজার হাজার মিথ্যে সংবাদ ছড়িয়ে মানুষকে বিষাক্ত করে দিচ্ছে । দেশ ও সমাজকে এই ভয়ঙ্কর বিপদ থেকে বাঁচাতে যার সব থেকে বড় দায়িত্ব সেই সরকার নিজেই অভিযুক্ত এখন ফেক নিউজ নিয়ন্ত্রণের নামে সোশ্যাল মিডিয়ায় সেন্সরশিপ চালুর প্রচেষ্টায়।

Read more


বাবরি মসজিদ ধ্বংসের সময় বা গুজরাট দাঙ্গার সময়, কম টিভি-চ্যানেল থাকলেও ছবি পাওয়া গেছে। গুজরাট দাঙ্গার সময় মোদির গুজরাটে কিন্তু ডবল ইঞ্জিন সরকার। থামানো যায়নি সম্প্রচার। স্পটে দাঁড়িয়ে রিপোর্ট করেছেন সাংবাদিকরা। পথে বাধা এসেছে, তবু সম্প্রচার-সাংবাদিকতা থামেনি।

Read more

by সুমিত দাস | 07 September, 2023 | 937 | Tags : TRP Godi Media TV Journalism Ethics


সনাতন, ট্রাডিশন, পরম্পরা, কাস্টমস, চিরাচরিত - শব্দ যাই হোক। সনাতন শ্রমিকের না। কৃষক, তাঁতি, মুচি, মেথর, জেলে বা মজদুরের নয়। সনাতন রাজার, রাজার পুরোহিতের, পুরোহিত ঈশ্বরের। 'সনাতন' শব্দে কোতল হয়েছে মানুষের সামগ্রিক অর্জন। শ্রমচুরির এই রীতি,সভ্যতার অর্জন দখলের এই সহজ উপায়টির নামও 'সনাতন' ছবি - কৃষ্ণজিৎ সেনগুপ্ত

Read more

by সুমিত দাস | 06 September, 2023 | 982 | Tags : Sanatani Labour Priests Bhrahiminism


শিক্ষা হলো সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ার একমাত্র ও প্রধান আলো। শিক্ষাই হলো একমাত্র মাধ্যম যা পারে লিঙ্গ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে। পারে এমন একটি সমাজ দিতে যেখানে সকালে উঠে মারি বিস্কুটের সাথে খবরের কাগজে ধর্ষণের খবর চিবোতে হবে না। সমাজ পচে যাচ্ছে। প্রতিনিয়ত বাড়ছে নারীদের উপর অত্যাচার। সমাজের পচা গলা জলে পচে যাচ্ছে শিশুদের নিরাপদ, সুন্দর ভবিষ্যতে স্বপ্ন।

Read more


মুজফফরনগরে একটি স্কুলের ঐ ভিডিও দেখে চমকে উঠেছে, সারা দেশ। যাঁরাই দেখেছেন, তাঁরাই, ছিঃ ছিঃ করেছেন। একজন শিশুর মনে এইভাবে ঘৃণার বিষ ঢোকানো নিয়ে সরব হয়েছেন সকলে। অনেকেই বলেছেন, এই যদি একজন শিক্ষকের আচরণ হয়, তাহলে, আজকের এই শিশুরা কি শিখছে? তারা কি এই শিক্ষককে সম্মান করতে শিখবে, না অন্য ধর্মের সহপাঠীকে ঘেন্না করতেই শিখবে?

Read more


এইবারের বাদল অধিবেশনে বেশ কিছু বিল পাশ করিয়ে নিয়েছে, কেন্দ্রীয় সরকার। আরো কিছু বিল সামনে এনেছে, সেগুলোও দ্রুত পাশ করিয়ে নেওয়া তার উদ্দেশ্য। এর অন্যতম, দেশে প্রচলিত মূল তিনটি ফৌজদারি আইনের বদল। এই বদলের মধ্যে দিয়ে কি নতুন কিছু পাওয়া যাবে?

Read more


দীপু সাইকেল টা উঠোনে রেখে যাবার পর অজিতেশ অনেকক্ষণ সাইকেলটাকে পরখ করছিল। সুচেতনা ভাইঝি কে পুকুরের বাঁক টা পর্যন্ত এগিয়ে দিয়ে উঠোনে পা দিতেই অজিতেশ বলল, এই রংচটা ঝড়ঝড়ে সাইকেলটা নিয়ে কি করবে? সুচেতনা শুকনো মুখ করে সাইকেলটা দোর দিকে তুলে রাখতে রাখতে বলল, এখন আর উপায় কি? তাছাড়া কবে মোটর বাইক কিনবে তবে চাপব। সে ও তো পরের উপর ভরসা করে বসে থাকা। আমি তো মোটরবাইক চালাতে পারি না। তাই এখন এইটাই আমার পক্ষীরাজ বলতে পারো।

Read more


তথাকথিত কোনও রাজনৈতিক দল ও মতের সঙ্গে থাকেননি কখনও। আজও থাকতে চান না। তবে, সময় ও সমাজের সঙ্গে কথা বলেন। তাঁর নিরলস কথা বলার অস্ত্র তাঁর রংতুলি। বিজ্ঞানে ধর্মবাজের দখলদারি কি সম্ভব না হওয়া উচিৎ? প্রশ্ন তুললো কৃষ্ণজিৎ এবং তাঁর ছবি।

Read more

by সুমিত দাস | 02 September, 2023 | 815 | Tags : Hindu Chand Chandrayan 3