পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

আমরা ইদানিং কালে বাংলার শিক্ষা সংক্রান্ত দুর্নীতি নিয়ে যথেষ্ট চিন্তিত। চিন্তিত হওয়ার মতো বিষয় বলেই চিন্তিত, কিন্তু আমাদের প্রচলিত গণমাধ্যমগুলো কি আরো যে বড় দুর্নীতি হয়েছে, সারা দেশ জুড়ে, সেই নিট কেলেঙ্কারি নিয়ে কম চিন্তিত? অথচ, এই যাঁরা আজকে দুর্নীতির সাহায্য নিয়ে আগামী দিনে চিকিৎসক হবেন, তাঁরাই তো আগামীদিনে আমার আপনার চিকিৎসা করবেন? তাহলে এই নিট নিয়ে কথা বলছি না কেন আমরা? কেন রাস্তায় নামছি না?

Read more


বাংলায় বামেদের কেন এমন হতাশাজনক ফল হলো, এর থেকে বেরোনোর রাস্তাই বা কী? এই নিয়ে একটি ধারাবাহিক আলোচনা করলেন গৌতম রায়। শেষ পর্ব।

Read more


বাংলায় বামেদের কেন এমন হতাশাজনক ফল হলো, এর থেকে বেরোনোর রাস্তাই বা কী? এই নিয়ে একটি ধারাবাহিক আলোচনা করলেন গৌতম রায়। পঞ্চম পর্ব।

Read more


বাংলায় বামেদের কেন এমন হতাশাজনক ফল হলো, এর থেকে বেরোনোর রাস্তাই বা কী? এই নিয়ে একটি ধারাবাহিক আলোচনা করলেন গৌতম রায়। চতুর্থ পর্ব।

Read more


বাংলায় বামেদের কেন এমন হতাশাজনক ফল হলো, এর থেকে বেরোনোর রাস্তাই বা কী? এই নিয়ে একটি ধারাবাহিক আলোচনা করলেন গৌতম রায়। তৃতীয় পর্ব।

Read more


বাংলায় বামেদের কেন এমন হতাশাজনক ফল হলো, এর থেকে বেরোনোর রাস্তাই বা কী? এই নিয়ে একটি ধারাবাহিক আলোচনা করলেন গৌতম রায়। দ্বিতীয় পর্ব।

Read more


বাংলায় বামেদের কেন এমন হতাশাজনক ফল হলো, এর থেকে বেরোনোর রাস্তাই বা কী? এই নিয়ে একটি ধারাবাহিক আলোচনা করলেন গৌতম রায়। প্রথম পর্ব।

Read more


বাতাসি ব্যাঙের মতো লাফিয়ে দাপিয়ে,ধপধপ আওয়াজে হেঁটে পুরোতল্লাট চষে বেড়ায়। মুখে বোল নেই কিন্তু সারাক্ষণ হাসে, কারণে-অকারণে হাসে ! খিলখিলিয়ে হাসে, কাঁচেরচুড়ি ভাঙ্গার ঝুনঝুন শব্দে হাসে। সুখেও হাসে, কড়া দুঃখেও হাসে। মেয়েটির হাসির ব্যামু আছে!

Read more


সমস্ত এক্সিট পোলের ভবিষ্যৎবাণীকে ধূলিস্যাৎ করে ২০২৪ এর লোকসভা নির্বাচনের রায় যখন সামনে এল, তখন তা দেশ দুনিয়ার অনেককেই চমকে দিল। যে বিজেপি বলেছিল তারা নিজেরাই ৩৫০+ আসন পাচ্ছে আর জোটসঙ্গীদের নিয়ে চারশো পার করে যাবে, সেই বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতার অনেক দূরে, ২৪০ আসনেই থেমে গেল। বাকি বিশ্লেষণ পড়ুন নীচের সূত্রে।

Read more


বাম, কংগ্রেস, তৃণমূলের কাউন্টিং এজেন্টরা সাবধান। এই একজিট পোল দেখে দান ছেড়ে দিলে মুশকিল, তাহলে আগেই হেরে যেতে হবে। এই একই কথা রাজ্যের বাইরে অন্যান্য রাজ্যের ক্ষেত্রেও প্রযোজ্য।

Read more


গাছটার ছায়া পশ্চিম থেকে সরে পুবদিকে যাব যাব করছে তবু ডাক এলো না রহমতের। রহমত বসে আছে সকাল থেকে। সকাল সকাল সে যখন কোর্ট চত্ত্বরে এসে পৌঁছেছিল তখন ভীড় ছিল না মানুষের। মেইন গেটে তালা। পাশের দোকানগুলো থেকে লুচি ঘুগনি ডিম ভাজার গন্ধ বাতাস ভারী করে তুলছিল। রহমতের খিদে পাচ্ছিল।

Read more