পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

নাগিব মহফুজ এক মিশরীয় সাহিত্যিক। মরুময় মিশরে উদ্যানসম তাঁর সাহিত্যসৃষ্টি। মধ্যবিত্ত মুসলিম পরিবারে কঠোর ইসলামি অনুশাসনে জন্ম ১১, ডিসেম্বর, ১৯১১। অল্পবয়সে মিশরীয় বিপ্লবে অংশগ্রহণ করেন। সেই বিপ্লবের একটা বড় প্রভাব তাঁর সাহিত্যকর্মে প্রতিফলিত হয়েছে। মাত্র ১৭ বছর বয়সে থেকে প্রায় অর্ধশতকেরও বেশি সময় ধরে আরবের সাহিত্যাকাশে তিনি এক উজ্জ্বল নক্ষত্র। অস্তিত্ববাদী লেখকদের মধ্যে প্রথম সারিতে তাঁর অবস্থান। সাহিত্যজীবনের প্রারম্ভে তাহা হুসেন, হাফিজ নাজিব, সালামা মৌসা প্রমুখ লেখক ও বুদ্ধিজীবিদের দ্বারা তিনি প্রভাবিত হন। ১৯৮৮ সালে নোবেল সাহিত্য পুরস্কার পান।

Read more


এমনিতে শ্রীমতী মহুয়া মৈত্রকে বিজেপি তাঁর তীক্ষ্ণ ভাষণের জন্য দুচোক্ষে দেখতে পারে না। তাঁকে লোকসভা থেকে দূর দূর করে তাড়িয়ে দিয়েও তাঁদের সাধ মেটেনি, ইডি সিবিআই লেলিয়ে জেলে না পুরলে শান্তি নেই আর সে কথা ওই টেলিফোন বাৰ্তালাপেও শুনিয়ে দেওয়া হয়েছে। তাই তাঁর মতো জোরালো প্রার্থীর বিরুদ্ধে রাজনৈতিক পরিচয়হীন কোথাকার এক রাজপরিবারের না জানি কতপুরুষের প্রতিনিধিকে খাড়া করতে গেলে যে একটা এড অন ন্যারেটিভের ঠেকনো তো দরকারই। নইলে শ্রীমতী মহুয়া মৈত্রর ড্যাং ড্যাং করে জেতা দাঁড়িয়ে দেখতে হয় যে।

Read more


মারকুইস ডি শেডের ১৭৮৫ সালের লেখা উপন্যাস। সেইসব প্রাচীন ক্ষণকে বোঝার জন্য এইরূপ পোষাকি ভাষা যা আজকের প্রেক্ষিতে খুব সচল ভাষা নয়। সার্জিও সেট্টি এবং পিয়ের পাওলো পাসোলিনির দুজনের একত্রে ভাবনা মার্কুইস ডি শেডের উপন্যাসের রূপান্তর, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘটনা সম্বলিত এক গাথা - তা নিয়েই এই লেখা

Read more


বিকশিত ভারত: কর্পোরেট ঋণখেলাপীদের স্বর্গ রাজ্য,সেই জন্যেই একদিকে আমরা দেখতে পাই, বিজেপি নির্বাচনী বন্ডের সাহায্যে, সেই ঋণ খেলাপীদের সাহায্য করেছে আর অন্যদিকে নিজেদের সম্পদ বৃদ্ধি করেছে। 'না খাউঙ্গা,না খানে দুঙ্গা' শ্লোগান তুলে নরেন্দ্র মোদি ক্ষমতায় এসেছিলেন। এই ঋণ খেলাপীদের কাছ থেকে টাকা আদায়ের জন্য বহু ঢাকঢোল পিটিয়ে ২০১৬ সালে "Insolvency and Banking proceeding for corporates and individuals " সংশোধনী পাশ করেন।কিন্তু সেই আইনের মধ্যেই কর্পোরেট তোষণের গল্পটা লুকিয়ে ছিল।

Read more


ফ্যাসিবাদ একটি শক্তিশালী মতাদর্শ। অর্থাৎ দিনের শেষে আমাদেরও একটা মতাদর্শ জনগণের সামনে দাঁড় করাতে হবে যে মতাদর্শ ফ্যাসিবাদ মতাদর্শের ভ্রান্তিগুলোকে ও তার বিষময় ফলগুলোকে জনগণের সামনে তুলে ধরতে সমর্থ হয়। এই কাজটা একদিকে যেমন নিরন্তর প্রচারের মাধ্যমে অনলসভাবে করে যেতে হবে, অন্যদিকে আবার আমাদের কিছু সফল উদাহরণ তুলে ধরতে হবে। যেগুলির মাধ্যমে জনগণ বুঝতে পারে যে ফ্যাসিবাদী শক্তিকে মতাদর্শগতভাবে পরাস্ত করা সম্ভব।

Read more

by মানস ঘোষ | 27 March, 2024 | 974 | Tags : Godi Media JNU Left Unity Fascism


‘সুস্থায়ী উন্নয়ন লক্ষ্য’ -৬ এর উদ্দেশ্য হল, ২০৩০ সালের মধ্যে সকলের জন্য জল এবং স্যানিটেশনের ব্যবস্থা করা। পাশাপাশি জলের টেকসই কাঠামো গড়ে তোলা। এই লক্ষ্যে গোটা বিশ্বকে এক সুতোয় বাঁধতে, জাতিসংঘ গত বছর মার্চে, নিউ ইয়র্কে প্রথম জল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে। বর্তমানে গোটা বিশ্ব ভয়াবহ জল সংকটের মুখে।

Read more


ইলেকশন আসা মানেই সরকারি কর্মচারীদের বাঁশ ! এ সত্যি কথাটা কেউ লেখে না । তিন দিন ধরে ট্রেনিংয়ে যাও , ভোটের আগের দিন লাইনে দাঁড়িয়ে ব্যালট পেপার থেকে শুরু করে ছুঁচটি অব্দি বুঝে নিয়ে গাছ তলায় চট পেতে বসে সব মেলাও , তারপর হন্যে হয়ে তোমার অন্য ভোট সহকর্মীদের খুঁজে নাও, তারপর স্ট্যান্ডে গিয়ে দাঁড়িয়ে থাকা অজস্র বাসের মধ্যে নির্দিষ্ট বাসটিকে খুঁজে নিয়ে আবার অপেক্ষা করতে থাকো ওই বাসটি আরো দুটি ভোটকেন্দ্রের লোকজন, মালপত্তর সমেত কখন ছাড়ে !

Read more


ইলেকটোরাল বন্ডের যে তথ্য এসবিআই দিয়েছে তাতে এখনো সরাসরি কোন দল কার থেকে কত টাকা নিয়েছে তার প্রমাণ জুটছে না। পরোক্ষ প্রমাণ জুটছে। বিশেষজ্ঞরা সেই সব প্রমাণ নিয়ে মাথা ঘামিয়ে কয়েকটা কথা আমাদের জন্য উদ্ধার করেছেন। আমরা সেই প্রমাণের দিকে যাব না। বরং আমরা একটু ভক্ত, ভগবান আর ধনী-দরিদ্রের সম্পর্কটাকে দেখে নিই। ঐ কৃষ্ণ-সুদামা গল্প দিয়েই।

Read more


আসামে বিজেপির নেতৃত্বে, এনআরসি-র ক্ষেত্রে, এটাই প্রমাণিত যে হিন্দু বলে ছাড় পাওয়া যায় না। এনআরসিতে যায়নি, সিএএর ক্ষেত্রে আরো অসম্ভব। ফলে নিজের জন্য নথি সংগ্রহ করে রাখুন। কিন্তু একই সঙ্গে চোখ কান খোলা রাখুন এবং অন্ধের মত ঝাঁপ দেবেন না। কারণ আপনাকে বাঁচানোর জন্য শেষ অবধি একমাত্র আপনিই থাকবেন। আর কাউকে পাওয়া নাও যেতে পারে।

Read more


ডান হাতে স্টিয়ারিং সামলে অন্য হাত দিয়ে ড্যাশবোর্ডের উপর থেকে বিড়ির প্যাকেটটাকে তুলল রবিন। এরপর প্যাকেটের ফুটোটাকে ঠোঁটের কাছে আনল। এবার বাঁ হাতে ধরে-রাখা প্যাকেটের বিড়িগুলিতে আঙুল বুলিয়ে সুবিধামতো একটাকে বুড়ো আঙুলের সঙ্গে অন্য আর একটা আঙুল দিয়ে চেপে ধরে ঠোঁটের দিকে চাগিয়ে রাখা প্যাকেটের ফুটোটার দিকে ঠেলতে শুরু করল। বিড়ির লেজটাকে কোনও মতে ফুটোর বাইরে বের করতে পারলেই উজিয়ে রাখা ঠোঁটদুটি দিয়ে বিড়িটাকে চেপে ধরবে সে।

Read more


যে কাজটা একজন সাংবাদিকের কাজ, তার বদলে তিনি যদি সরকারের গুণকীর্তন প্রচারে ব্যস্ত থাকেন, তাহলে সাংবাদিকতার মৃত্যু হয়। রোজ সন্ধ্যেবেলা, কোনও একটি চ্যানেলে বসে, চিৎকার করাটা আর যাই হোক সাংবাদিকতা নয়। পুণম আগরওয়াল, যে কাজটা দীর্ঘদিন ধরে করছেন, সেটাই আসল সাংবাদিকতা। ময়ূখ, অনির্বাণ বা সবার পরিচিত সুমন দে, যা করেন, তাকে দালালি বলে, সাংবাদিকতা নয়।

Read more


হলদ্বানিতে উচ্ছেদ ছিল পুরোপুরি রাজনৈতিক বিষয় এবং তা সংখ্যাগুরু আধিপত্যকামী রাজনীতি হওয়ায় উচ্ছেদে বিফল হয়ে ধর্মীয়ভাবে আঘাত করল। এর কিছু আশু উদ্দেশ্য আছে। ধর্মস্থানে আঘাত-ধর্মীয় পরিচিতির দিক থেকে বিরোধিতা-হিন্দু ভাবাবেগে সুড়সুড়ি দেওয়া— একটি উদ্দেশ্য হতে পারে।

Read more


একটা বিষয় স্পষ্ট বর্তমান শাসক দল নির্বাচনী বন্ডের সবচেয়ে বেশি সুবিধা ভোগ করেছে বা করছে। বিরোধীরা এ বিষয়ে খুব একটা চাপ সৃষ্টি করতে পারছে বলে মনে হয় না। নির্বাচন কমিশনও টু শব্দটি করছে না। উল্টে লোকসভা নির্বাচনে কোনো প্রার্থীর নির্বাচনী খরচ ৭০ লাখ থেকে বাড়িয়ে ৯৫ লাখ টাকা করেছে। ফলে বন্ডের সাহায্যে বাড়তি রোজগারের রাস্তা প্রশস্ত করেছে। উপায় এখন উচ্চ আদালত। ভরসা প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

Read more


এবারের সহমনের গল্প- শতদ্রু, মিশুক আর উপমার গল্প।

Read more


সরকারি শিক্ষাব্যবস্থার ক্ষমতায়ন আর চাকরি - এই অধিকারের দাবি তোলার মতন স্বর তৈরি না করতে পারলে, মন্দের ভালো বা লেসার এভিল কে ভোট দেওয়া চলতেই থাকবে। উদার অর্থনীতির হাত ধরে আসা কনজিউমারিজম এখন প্রতিটি মানুষকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে। আর দক্ষিণপন্থী দলগুলোর সাফল্য এখানেই।

Read more


মসুও উপজাতি প্রাচীন সম্প্রদায়ভুক্ত ছোট্ট একটা জনপদ। মূলত স্বনির্ভর। কৃষিকাজ যাদের মূল জীবিকা। এঁদের জীবন আবর্তিত হয় কঠোর ধর্মবিশ্বাস আর বিশেষ এক সংস্কৃতিকে ঘিরে। ভাবলে অবাক লাগে পিতা ছাড়া একটি সমাজ! যেখানে বিবাহ নেই অথচ সন্তান আছে। এঁরা একক পরিবারের পরিবর্তে যৌথ পরিবারে বিশ্বাসী। নারী দিবসের প্রাক্কালে এই গুরুত্বপূর্ণ লেখাটি থাকলো।

Read more


খবরটা শুনে চটাদার কাছেই প্রথম ছুটে গেলাম। অনেক কাল ধরেই রাজনীতি নিয়ে মাথা ঘামাচ্ছি, এদিক ওদিক মতামত দিচ্ছি, নানা রকম তর্কবিতর্ক শুনছি, নিজেও যেখানে যা পারি বলছি, কিন্তু সত্যিই বলছি, জীবনে এতটা ধাক্কা কখনও খাইনি। এর থেকে নিজেকে উদ্ধার করতে, এর পেছনকার রহস্য উদ্ঘাটিত করতে ভূভারতে কেউ যদি পারে, সে শুধু চটাদাই পারবেন। প্রচুর অভিজ্ঞতা থেকেই এটা আমার দৃঢ় উপলব্ধি।

Read more


আমরা যদি একবার হাইকোর্টের এজলাসে বসে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিভিন্ন মন্তব্য, অভিষেক বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে রাহুল গান্ধীকে আক্রমণের বিষয়টিকে মাথায় রাখি, তাহলে একমাত্র ব্রাজিলের সার্গিও মোরোর বিচারব্যবস্থাকে ব্যবহার করে রাজনৈতিক স্বার্থসিদ্ধির উদাহরণই মনে পড়বে। এবং তাঁকে নিয়ে কলকাতার তথাকথিত প্রথম শ্রেণির সংবাদমাধ্যম এবং টেলিভিশন চ্যানেলগুলির উদ্বাহু হয়ে নৃত্য করার সময় খেয়াল ছিল না অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই কথাগুলি আইনের এক্তিয়ার মেনে বলছেন না নিজেকে ‘মসিহা’ বলে তুলে ধরার চেষ্টায় ক্রিজের বাইরে গিয়ে খেলছেন।

Read more


লোকসভা নির্বাচনের দিন সমাগত, কিন্তু বেশ কিছু কথা বিজেপির মধ্যে চলছে। সেই বিতর্কগুলো সামলাতে পারাই এখন নরেন্দ্র মোদীর কাছে বড় চ্যালেঞ্জ। বিরোধীদের চ্যালেঞ্জের থেকেও বিজেপির অন্দরের বিতর্ক সামলানোটাই এখন বড় কাজ।

Read more


ছুটে এসেই বাসটা ধরে অরণ্যা। আজ বেশ দেরিই হল। স্টপে পৌঁছনো মাত্রই নিজের গন্তব্যের বাস পাওয়া ভাগ্যের ব্যাপার। লটারির টিকিট কাটলে হত।

Read more